তীব্র গরমে ঝরে পড়ছে আম, চিন্তায় মুর্শিদাবাদের আম চাষি


রাজেন্দ্র নাথ দত্ত:মুর্শিদাবাদ:- একে ফলন কম, তার উপরে তীব্র গরমে ঝরে যাচ্ছে আম। চাষিদের অভিযোগ, রাসায়নিক স্প্রে করেও সমস্যার সমাধান হচ্ছে না। যেটুকু ফলন হয়েছিল, তা-ও বৃষ্টি না হওয়ার কারণে অকালে ঝরে যাচ্ছে। এর ফলে লক্ষ লক্ষ টাকা দিয়ে বাগান লিজ়ে নিয়ে আম চাষিরা সমস্যায় পড়েছেন। চাহিদা অনুযায়ী বাজারের কাঁচা আমের জোগানও নেই। হতাশ জনতা। আম চাষিরা জানাচ্ছেন, এই সময়ে বৃষ্টি না হলে আমের বোঁটা শক্ত হবে না। আম ঝরে যাবে।
মুর্শিদাবাদ জেলার সুতি, সামশেরগঞ্জ, ফরাক্কা, ডোমকল, জলঙ্গী, বেলডাঙা সহ বিভিন্ন এলাকায় আম বাগান রয়েছে। পঞ্চায়েত এলাকায় প্রায় পাঁচশো হেক্টর জমিতে আম চাষ হয়।
বিশেষ করে মুর্শিদাবাদের হিমসাগর, ম্যাড্রাস, ল্যাংড়া, আম্রপালি, কাঁচামিঠা, ফজলি, গোলাপখাস সহ বিভিন্ন ধরনের সুস্বাদু আমের ভাল চাহিদা রয়েছে  রাজ্যের বিভিন্ন বাজারে। কিন্তু ফলন ভাল হয়নি। ভাঙড়ের বিভিন্ন বাজারে কাঁচা আম প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০-১২০ টাকা করে।আম চাষি সাহেব শেখ বলেন, ‘‘এক লক্ষ আশি হাজার টাকা দিয়ে চারটি আমবাগান কিনেছি। কিন্তু আশানুরূপ ফলন হয়নি। যেটুকু ফলন হয়েছে তা-ও বৃষ্টি না হওয়ার কারণে ঝরে পড়ছে। কাঁচা আম বিক্রি করে ফেললে, পাকা আম কী করে বাজারজাত করব? খরচের টাকাও উঠবে না। এই পরিস্থিতিতে কী করব বুঝতে পারছি না।’’মুর্শিদাবাদ জেলা
কৃষি অধিকর্তা বলেন, ‘‘গাছের গোড়ায় শুকনো পাতা জড়ো করে ভিজিয়ে দিতে হবে। গাছের গায়েও জল স্প্রে করতে হবে। তবে অনেকটাই উপকার হবে।’’
 চলতি সপ্তাহের মধ্যে মুর্শিদাবাদ জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই, বরং তাপপ্রবাহ চলবে। তাই প্রয়োজনীয় ওষুধ ব্যবহার করা উচিত বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে।

Comments

Popular posts from this blog

১০ লক্ষ টাকার বেশী প্রতারণার অভিযোগ উঠল ইন্সুরেন্সের নামে এক মহিলা কর্মীর বিরুদ্ধে

আসানসোলের বিএনআর মোড়ে প্রতীকী ভাবে এক বস্তা কয়লা নিয়ে বিক্রি করতে বসেন মিম নেতা দানিশ আজিজ

গুসকরা মহাবিদ্যালয়ে শুরু হলো আন্ত কলেজ ক্রীড়া প্রতিযোগিতা